হাঁটুর ব্যথায় ভুগছেন?রেহাই পেতে কী কী করবেন, আপনি জানুন ও জানান!

হাঁটুর ব্যথায় ভুগছেন, যোগ ব্যায়াম করতে পারলেও উপকার পাবেন। এক টানা বসে থাকবেন না। অফিসে বসে কাজ করতে হলেও মাঝে মাঝে ব্রেক নিন। হাঁটাহাঁটি করুন। কোমর, পায়ের স্ট্রেচিং করুন। হাঁটু ভাঁজ করে বেশিক্ষণ না বসাই ভাল।

  1. হাঁটুর ব্যথায় অনেকেই ভোগেন। বহু ডাক্তার, ওষুধ পত্তর খেয়েও সমস্যার সমাধান হয়না কিছুতেই।
  2. এখন প্রায় সব পরিবারেই এক আধজন সদস্যের হাঁটুর সমস্যায় ভোগার কথা শোনা যায়।
  3. সিঁড়ি দিয়ে ওঠা-নামা করতে হয় সমস্যা। দৈনন্দিন জীবনে ছোটখাটো কিছু পরিবর্তন আনলেই হাঁটুর ব্যাথা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।
  4. যদিও কোনও কিছু করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া খুবই জরুরি।

হাঁটুর ব্যথায় অনেকেই ভোগেন। বহু ডাক্তার, ওষুধ পত্তর খেয়েও সমস্যার সমাধান হয়না কিছুতেই। এখন প্রায় সব পরিবারেই এক আধজন সদস্যের হাঁটুর সমস্যায় ভোগার কথা শোনা যায়। সিঁড়ি দিয়ে ওঠা-নামা করতে হয় সমস্যা। দৈনন্দিন জীবনে ছোটখাটো কিছু পরিবর্তন আনলেই হাঁটুর ব্যাথা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। যদিও কোনও কিছু করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া খুবই জরুরি। 

হাঁটুর ব্যথায় ভুগছেন

ডায়েট: শরীরের যত্ন নিলেই তবেই আপনি সুস্থ থাকবেন। ডায়েট হল আপনার শরীরের জন্য আদর্শ পুষ্টি। হাঁটুর ব্যাথার সঙ্গে কিন্তু সরাসরি জড়িয়ে থাকে খাদ্যাভ্যাস। তাই ডায়েট ফলো করলেই যে সমস্যার হাত থেকে সমাধান পাবেন সহজেই। প্রতিদিনের খাবারের প্লেটে রাখুন প্রচুর পরিমাণে শাক-সবজি ও ফলমূল। ব্রকোলি, গাজর, বিনস্, অঙ্কুরিত ছোলা খান বেশি পরিমাণে। ডিম খান নিয়মিত। এতে প্রোটিন ও ক্যালসিয়াম-এর ঘাটতি পূরণ হবে। 

হাঁটুর ব্যথায় ভুগছেন , ফ্রি-হ্যান্ড বা যোগা: যোগ ব্যায়াম করতে পারলেও উপকার পাবেন। এক টানা বসে থাকবেন না। অফিসে বসে কাজ করতে হলেও মাঝে মাঝে ব্রেক নিন। হাঁটাহাঁটি করুন। কোমর, পায়ের স্ট্রেচিং করুন। হাঁটু ভাঁজ করে বেশিক্ষণ না বসাই ভাল। বা দিনের শেষে বা শুরুতে ফ্রি-হ্যান্ড বা যোগা করলে হাটুর ব্যথার থেকে নিরাময় পাওয়া যেতে পারে। 

জুতো: জুতোর সঙ্গে কিন্তু হাঁটুর ব্যাথার প্রত্যক্ষ সম্পর্ক আছে। চেষ্টা করুন সঠিক মাপের ভাল মানের জুতো পরার। জুতো কেনার সময় নজর রাখুন নরম কুশন-যুক্ত সোল-এ র দিকে।

চিকিত্সকের পরামর্শ নিন: ব্যাথা সহ্যের মাত্রা ছাড়ানোর আগেই চিকিত্সকের পরামর্শ নেওয়াই ভালো। নিজের ইচ্ছা মতো কোনও ওষুধ বা ক্যালসিয়াম ট্যাবলেট না খাওয়াই ভালো। চিকিত্সকের সঙ্গে পরামর্শ নিয়ে তবেই ওষুধ খান। 

2 thoughts on “হাঁটুর ব্যথায় ভুগছেন?রেহাই পেতে কী কী করবেন, আপনি জানুন ও জানান!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *